What Difference Between Laptop vs Desktop in bangla কোনটি কেনা উচিত ?


What Difference Between Laptop vs Desktop in bangla কোনটি কেনা উচিত ?

Different between laptop vs Desktop


যখন আমরা প্রথম কম্পিউটার কেনার কথা ভাবি তখন আমাদের মনের মধ্যে কিছু কনফিউশন আছে যেমন - ল্যাপটপ নেব না ডেক্সটপ নেব , এই দুটির মধ্যে আসলে কি পার্থক্য ? যদি ডেক্সটপ ভালো তো কেন ভালো ?  আর যদি ল্যাপটপ ভালো তো কেন ভালো ? এমন আরো অনেক প্রশ্ন আমাদের মনে আসে তো চলুন আজকের এই What Difference Between Laptop and desktop in bangla আর্টিকেল থেকে জানতে পারবো যে আমাদের কাজের অনুসারে কোনটি নেওয়া উচিত | ল্যাপটপ vs ডেক্সটপ কোনটি নেওয়া ভালো হবে ?

ডেক্সটপ নিবেন না ল্যাপটপ নিবেন সেটা তো আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, আপনি কোন কাজের জন্য জিনিসটা কিনবেন জিনিসটাকে নিয়ে ট্রাভেল করবেন না অফিসে বা বাড়িতে বসে কাজ করবেন,  যদি আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রাভেল করেন তাহলে আপনার ল্যাপটপ নেওয়া ভালো হবে এবং যদি আপনি বাড়িতে বা অফিসে বসে কাজ করেন তাহলে আপনার ডেক্সটপ নেওয়া ভালো হবে, তো এখন ডেস্কটপ নিব না ল্যাপটপ নিব সেটা সিদ্ধান্ত করার আগে আমাদের জেনে নিতে হবে এই দুটির মধ্যে আসলে পার্থক্য কি যদি আপনি এই দুটির পার্থক্য জানতে পারেন তাহলে আপনার দুটির মধ্যে কোনটা নিবেন তা নির্ণয় করতে সুবিধা হবে ।

ডেক্সটপ আর ল্যাপটপ এর মধ্যে কি পার্থক্য ( Difference Between Laptop and Desktop )



১. পর্টাবিলিটি ( Portability )

পোর্টেবিলিটি এর মানে হচ্ছে যে আপনি যেটিকে এক জায়গা থেকে অন্য জায়গায় খুব সহজে নিয়ে যেতে পারবেন,  আপনারা জানেন যে ডেক্সটপকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে কত ঝামেলা হয় সে ক্ষেত্রে যদি আপনি ল্যাপটপ নেন তাহলে আপনি একটি ব্যাগের মধ্যে রেখে যেখানে খুশি নিয়ে যেতে পারেন এবং সেখানে ব্যবহার করতে পারেন, এটি একটি পার্থক্য ল্যাপটপ এবং ডেস্কটপ এর মধ্যে
তো কম্পিউটার কেনার সময় একটা কথা মনে রাখবেন - যদি আপনি প্রতিনিয়ত ট্রাভেল করেন এক জায়গা থেকে অন্য জায়গায় যান এবং সেখানে আপনার কাজ কম্পিউটারের মাধ্যমে সম্পূর্ণ করতে হয় এবং স্কুলে বা কলেজে পড়াশোনা করেন সে ক্ষেত্রে আপনার ল্যাপটপ নেওয়া উচিত, আর যদি আপনার অফিসের কাজ থাকে বা ঘরে বসে সমস্ত কাজ করেন কম্পিউটারকে বাইরে নিয়ে যাওয়ার আপনার কোন প্রয়োজন নেই সে ক্ষেত্রে আপনার ডেক্সটপ কেনা উচিত ।


২. দাম ( Price )

ল্যাপটপ বা ডেস্কটপ কেনার সময় আপনাকে একটু দামের দিকে ধ্যান রাখতে হবে এখানে ল্যাপটপের তুলনায় ডেক্সটপের দামের পার্থক্য দেখতে পাবেন এখানে দামে তুলনামূলকভাবে ডেক্সটপের কম ।
উদাহরণস্বরূপ যেমন মনে করুন আপনার বাজেট ৪০ হাজার টাকা এবং এতে আপনি একটি ল্যাপটপ নিবেন কিন্তু আপনার স্পেসিফিকেশন পছন্দ হচ্ছে না সেক্ষেত্রে আপনি ডেক্সটপ কিনতে পারেন যেখানে আপনি ল্যাপটপের থেকে বেশি স্পেসিফিকেশন বা ফিচারস পাবেন সেম বাজেটের মধ্যে, তো সব সময় মনে রাখবেন ল্যাপটপ এর থেকে ডেক্সটপ এর দাম কিছুটা হলেও কম ।


৩. আপগ্রেটিং পার্টস ( Parts Upgrading and Exchange )


এটি একটি খুব বড় পার্থক্য ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে যদি আপনি ল্যাপটপকে কিছুদিন ব্যবহারের পরে সেটিকে আপগ্রেড করতে চান পার্টস পরিবর্তন করতে চান সে ক্ষেত্রে আপনি সেটি পরিবর্তন করতে পারবে না, হ্যাঁ কিছু জিনিস আপগ্রেড করতে পারবেন কিন্তু সে ক্ষেত্রে ডেক্সটপ হলে আপনি তার সমস্ত পার্টস পরিবর্তন করতে পারবেন এবং ডেক্সটপ কে আরো পাওয়ারফুল করে তুলতে পারবেন ।

উদাহরণস্বরূপ মনে করুন আপনার বাজেট কম এবং আপনি একটি ডেক্সটপ নিয়েছেন এবং সেটি কিছুদিন ব্যবহারের পরে স্লো হতে লাগল, তখন আপনার কাছে টাকা  আছে সেটিকে আপগ্রেড করার জন্য তখন আপনি সেটিকে সম্পূর্ণ আপগ্রেড করতে পারবেন যেমন - তার PROCESSOR, RAM, HARD DISK, GRAPHICS CARD  সমস্ত কিছু পরিবর্তন করতে পারবেন, কিন্তু যদি আপনি ল্যাপটপ নিতেন তাহলে আপনি সমস্ত কিছু আপগ্রেড করতে পারবেন না শুধুমাত্র RAM এবং HARD DISK পরিবর্তন করতে পারবেন ।


৪. ডিসপ্লে স্ক্রীন সাইজ ( Display and Screen Size )

ডেক্সটপ নিলে আপনি আপনার পছন্দ অনুসারে ডিসপ্লে মানে মনিটর লাগাতে পারবেন , মনে করুন এখন আপনার বাজেট কম তো আপনি একটি ছোট মনিটর কিনে ব্যবহার করতে পারেন এবং পরে আপনি সেটিকে ভিডিও এডিটিং‌ এর কাজে ব্যবহার করতে চান সে ক্ষেত্রে ডিসপ্লে সাইজ একটু বড় হওয়া প্রয়োজন এবং গেমিং করার কাজে যদি ব্যবহার করেন তাহলে আপনার স্ক্রিন সাইজ একটু বড় দরকার সে ক্ষেত্রে আপনি আপনার ইচ্ছামত যত বড় মনিটর লাগাতে পারেন ।

এক্ষেত্রে আপনি যদি ল্যাপটপ নেন তাহলে ল্যাপটপ এ ফিক্স সাইজের  স্ক্রিনটি লাগানো থাকে যেমন ১৩ ইঞ্চি, ১৫.৬ ইঞ্চ ইত্যাদি সেটিকে আপনি পরিবর্তন করতে পারবেন না  এই অনুসারে আপনার ডেক্সটপ নেওয়া ভালো হবে ।


৫. পারফরম্যান্স ( Performance )

যখন আপনি কম্পিউটার নেওয়ার কথা ভাবেন সেটি ডেস্কটপ হোক বা ল্যাপটপ সব সময় আপনি একটা কথা ভাবেন যে সেটির পারফরম্যান্স যেন ভালো হয়, এই বিষয়ে একটা কথা আপনাকে জানিয়ে রাখি যে সবসময় ডেক্সটপের পারফরম্যান্স ল্যাপটপের তুলনায় সামান্য ভালো , যদি আপনি হেভি কাজ করতে চান যেমন- আপনার কাজ ভিডিও এডিটিং করা গেম খেলা গেমিং এর জন্য কিনতে চাইছেন তাহলে আপনার ডেক্সটপ নেওয়া ভালো হবে, আর যদি আপনি সামান্য হালকা কিছু কাজের জন্য নেবেন যেমন এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, ইন্টারনেট সার্চিং , ভিডিও প্লে  ইত্যাদি সেক্ষেত্রে আপনার ল্যাপটপ নেওয়া খুবই ভালো হবে ।

Laptop vs Desktop কোনটি নেবেন ?

অবশেষে আমি বলবো যে ল্যাপটপ নেওয়ার মেন কারণ হচ্ছে পর্টাবিলিটি যদি আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রাভেল করেন এবং ল্যাপটপ না হলে আপনার কাজ সম্পূর্ণ হবে না সেক্ষেত্রে আপনাকে ল্যাপটপ নেওয়া প্রয়োজন কিন্তু যদি আপনার কাজ খুব হেভি হয় যেমন ভিডিও এডিটিং, গেমিং এবং কিছু হেভি সফটওয়্যার এর মাধ্যমে কাজ এবং পরবর্তী সময় যদি আপনি আপনার ডিভাইসকে আপগ্রেড করতে চান তাহলে আপনার ডেক্সটপ নেওয়া সবচেয়ে ভালো হবে , ল্যাপটপ এবং ডেস্কটপ দুটি তাদের জায়গা অনুসারে ভালো এবারে আপনাকে আপনার কাজের প্রয়োজনীয়তা অনুসারে কোনটা নিবেন তা পছন্দ করতে হবে ।

আশা করছি আপনি এই What Difference Between Laptop and desktop in bangla আর্টিকেল থেকে বুঝতে পারলেন আপনার কাজের অনুসারে কোনটি নেওয়া সবচেয়ে ভালো হবে, ভালো লাগলে এই আর্টিকেলটি আপনার বন্ধুর সঙ্গে শেয়ার করবেন , ধন্যবাদ ।
What Difference Between Laptop vs Desktop in bangla কোনটি কেনা উচিত ? What Difference Between Laptop vs Desktop in bangla কোনটি কেনা উচিত ? Reviewed by specialwish on November 25, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.